Ad: ০১৭১১৯৫২৫২২
৩রা জুন, ২০২৩ খ্রিস্টাব্দ || ২০শে জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

চায়ের সঙ্গে যেসব খাবার বিপদ ডেকে আনতে পারে

বার্তা কক্ষ
এপ্রিল ৫, ২০২৩ ১:০৯ অপরাহ্ণ
Link Copied!

স্বাস্থ্য ও জীবন: সারা দিনে কাজের ফাঁকে কয়েক কাপ খেলেও, অফিস থেকে ক্লান্ত হয়ে বাড়ি ফিরে চায়ের কাপে চুমুক না দিলে চলে না। এক কাপ ধোঁয়া ওঠা গরম চা সমস্ত ক্লান্তি কাটিয়ে দেয় নিমেষে। রাতের খাবার তাড়াতাড়ি খাওয়া হয় বলে, সন্ধ্যায় ভারি কোনো টিফিন খান না অনেকেই। তবে চায়ের সঙ্গে ‘টা’ থাকেই।  পুষ্টিবিদদের মতে, চা শরীর চাঙ্গা রাখে। চনমনে থাকতে সাহায্য করে। মস্তিষ্ক সচল রাখতে সাহায্য করে। চায়ের সঙ্গে কী খাচ্ছেন, শরীরের ভালমন্দের ক্ষেত্রে সেটাও কিন্তু গুরুত্বপূর্ণ। কয়েকটি খাবার রয়েছে, যেগুলো চায়ের সঙ্গে খেলে বাড়বে বিপদ।

টক জাতীয় খাবার

যে খাবারগুলিতে অ্যাসিড রয়েছে, চায়ের সঙ্গে তেমন কিছু খাবার ভুলেও খাবেন না। চায়ে ক্যাটেচিন নামক অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে, যেগুলি অ্যাসিডের সঙ্গে মিশে হজমের গোলমালের কারণ হতে পারে।

দুগ্ধজাত খাবার

চায়ে পলিফেনলস নামক আরও এক ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। এই অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে পারে। কিন্তু দুধ-চা খেলে এই উপকারিতা পাওয়া যায় না। দুধ পলিফেনলের গুণাগুণ নষ্ট করে দেয়। তাই পুষ্টিবিদরা দুধ-চায়ের বদলে লিকার বা রং চা খাওয়ার কথা বলে থাকেন।
মিষ্টি
চায়ের সঙ্গে কেক, বিস্কুট খুবই জনপ্রিয় ‘টা’। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, চায়ের সঙ্গে এই মিষ্টিজাতীয় খাবারগুলো কখনো খাবেন না। এর ফলে শরীরে উচ্চ রক্তচাপের মাত্রা বেড়ে যেতে পারে। এমনকি, ডায়াবিটিস হওয়ার ঝুঁকি রয়েছে বলে মনে করছেন পুষ্টিবিদরা।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।