Ad: ০১৭১১৯৫২৫২২
১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

আমেরিকা-ন্যাটোর গোপন পরিকল্পনার নথি ফাঁস

বার্তা কক্ষ
এপ্রিল ৭, ২০২৩ ১:৫৩ অপরাহ্ণ
Link Copied!

লাখোকণ্ঠ আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটোর কয়েকটি গোপন নথি ফাঁস হয়েছে। রুশ বাহিনীর বিরুদ্ধে কিভাবে ইউক্রেনীয় সেনারা পাল্টা আক্রমণ চালাবে, এ বিষয়ে এ পরিকল্পনা সাজিয়েছিল আমেরিকা ও ন্যাটো। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ফাঁসকৃত গোপন নথিগুলো টেলিগ্রাম-টুইটারসহ বিভিন্ন সামাজিকমাধ্যমগুলোতে ঘুরপাক খাচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন জানিয়েছে, তারা নিরাপত্তা ভঙের এ বিষয়টি সম্পর্কে তথ্য সংগ্রহ করছে।

 

পেন্টাগনেরর উপ-প্রেস সেক্রেটারি সাব্রিনা সিং বলেছেন, “আমরা সামাজিক যোগাযোগমাধ্যমের পোস্টগুলোর সম্পর্কে অবগত, পেন্টাগন বিষয়টি দেখছে।” টেলিগ্রাম-টুইটারে ছড়িয়ে পড়া নথিগুলোতে— ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার বিস্তারিত, ব্যাটালিয়নের শক্তি এবং অন্যান্য স্পর্শকাতর তথ্য রয়েছে বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস। যেসব তথ্য ফাঁস হয়েছে সেগুলো অন্তত ৫ সপ্তাহের পুরনো। যার মধ্যে সবচেয়ে নতুন যে তথ্য রয়েছে সেটি গত ১ মার্চের।

একটি নথিতে ইউক্রেনের ১২টি কমব্যাট ব্রিগেডের প্রশিক্ষণের সময়সূচি রয়েছে। এছাড়া এতে বলা হয়েছে, ৯টি ব্রিগেডকে আমেরিকা ও ন্যাটো জোটের সেনারা প্রশিক্ষণ দিয়েছে। রুশদের বিরুদ্ধে পাল্টা হামলায় ২৫০টি ট্যাংক এবং ৩৫০টি যান প্রয়োজনের বিষয়টিও উল্লেখ রয়েছে এই নথিতে।

এছাড়া আরেকটি নথিতে রয়েছে ইউক্রেনীয় সেনারা কী পরিমাণ গোলাবারুদ ব্যবহার করছে। যার মধ্যে আমেরিকার পাঠানো হিমার্স রকেট সিস্টেমের কথাও উল্লেখ আছে। রুশ বাহিনীকে প্রতিহত করতে মার্কিনিদের পাঠানো হিমার্স রকেট অত্যন্ত কার্যকরী ভূমিকা রেখেছে।

এদিকে গোপন নথি ফাঁস হওয়ার পর কয়েকজন সামরিক বিশেষজ্ঞ সতর্কতা দিয়েছেন, রাশিয়া এসব নথি ভুল তথ্য ছড়ানোয় ব্যবহার করবে। সূত্র: নিউইয়র্ক টাইমসডেকান হেরাল্ডসাউথ চায়না মর্নিং পোস্ট



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।