Ad: ০১৭১১৯৫২৫২২
১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

কাতারের নতুন প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ আল থানি

বার্তা কক্ষ
মার্চ ৮, ২০২৩ ৪:৪৮ অপরাহ্ণ
Link Copied!

অনলাইন ডেস্ক: মধ্যপ্রাচ্যের দেশ কাতারের নতুন প্রধানমন্ত্রী হলেন শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি। দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানি প্রধানমন্ত্রী হিসেবে শেখ মোহাম্মদ আল থানির নাম ঘোষণা করলে মঙ্গলবার তিনি শপথ নেন।

শেখ খালিদ বিন খলিফা বিন আব্দুল আজিজ আল-থানির স্থলাভিষিক্ত হবেন তিনি। ২০২০ সাল থেকে আব্দুল আজিজ আল-থানি প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেন।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির উপস্থিতিতে এই শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। ২০১৬ সাল থেকে কাতারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেন শেখ মোহাম্মদ আল থানি।

কাতারের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা কাতার নিউজ এজেন্সি ও মধ্যপ্রাচ্যের প্রভাবশালী সংবাদ সংস্থা আরব নিউজ এ তথ্য নিশ্চিত করেছে।

রাষ্ট্রীয় বার্তাসংস্থার প্রতিবেদনে বিস্তারিত তেমন কিছু জানানো হয়নি, তবে বলা হয়েছে— নতুন প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভা পুনর্গঠনের এখতিয়ার দেওয়া হয়েছে।

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের অন্যান্য দেশের মতো কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিও রাষ্ট্রীয় প্রশাসন পরিচালনার জন্য তার পরিবারের সদস্যদের ওপরই ভরসা করেন। নতুন প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ তার পরিবারেরই সদস্য।

তবে সরকারপ্রধানের পদ পাওয়ার ক্ষেত্রে পারিবারিক পরিচয়ের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দেশের সংকটজনক মুহূর্তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার ব্যাপারটিও আমিরের বিবেচনায় ছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশোনা করা শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি ২০১৬ সালে দেশের পররাষ্ট্রমন্ত্রী হন। তার পরের বছরই জঙ্গিবাদে অর্থায়নের অভিযোগ তুলে কাতারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। সূত্র: কাতার নিউজ এজেন্সি, আরব নিউজ, আল জাজিরারয়টার্স



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।