Ad: ০১৭১১৯৫২৫২২
২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ || ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

নারীর অর্থনৈতিক সুরক্ষায় পিছিয়ে বাংলাদেশ: বিশ্বব্যাংক প্রতিবেদন

বার্তা কক্ষ
মার্চ ৭, ২০২৩ ৮:২০ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্বব্যাংকের ‘ওমেন, বিজনেস অ্যান্ড দ্য ল-২০২৩’। এতে দেখা যায়, নারীর অর্থনৈতিক সুরক্ষা তালিকায় ১৯০ দেশের মধ্যে বাংলাদেশ ১৭৪তম অবস্থানে।  দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের পেছনে শুধু আফগানিস্তান। অর্থনৈতিক দুরাবস্থায় থাকা পাকিস্তানও ১৫৭ পয়েন্ট নিয়ে বাংলাদেশের উপরে অবস্থান করছে। সোমবার (৬ মার্চ) এই প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে নারীরা এখনও আইনি সুযোগের দিক থেকে পুরুষদের তুলনায় অনেকটাই পিছিয়ে। বিশ্বের ১৯০ দেশের নারীর কর্মক্ষেত্র এবং ব্যবসা-বাণিজ্যে আইনি সুরক্ষার দিক তুলে ধরা হয়েছে। কাজের জন্য বিচরণ-সুবিধা, কর্মপরিবেশ, বেতন-মজুরি, বিবাহ, অভিভাবকত্ব, উদ্যোক্তা, সম্পদ এবং সরকারি ভাতা- এমন আটটি সূচককে ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করেছে বিশ্বব্যাংক। এর মধ্যে কর্ম খোঁজার সূচকে বাংলাদেশের নারী ও পুরুষের আইনি সমতা আছে। কিন্তু কর্মক্ষেত্রে বেতন-মজুরির ক্ষেত্রে নারীরা যে বৈষম্যের শিকার হচ্ছে, তাও এসেছে প্রতিবেদনে।

সূচকে নারী-পুরুষের আইনি সুরক্ষায় ৪৯ দশমিক ৪ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। বৈশ্বিক গড় পয়েন্ট ৭৭ দশমিক ১ পয়েন্ট  এবং  দক্ষিণ এশিয়ায় ৬৪ দশমিক ৭। এতে দেখা যায়, বাংলাদেশ দুটোতেই পিছিয়ে।

নারীর চলাচলের স্বাধীনতায় বাংলাদেশের স্কোর ১০০, কর্মক্ষেত্রে ৫০, বেতনের ক্ষেত্রে ২৫, ব্যবসা পরিচালনা করার ক্ষেত্রে ৭৫, সম্পত্তির অধিকারে ৪০, বিয়ে করা ৬০, সন্তান নেওয়া ২০ এবং পেনশন পাওয়ার ক্ষেত্রে স্কোর ২৫।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ৮০ দশমিক ৬ স্কোর নিয়ে শীর্ষস্থানে প্রতিবেশী নেপাল। তালিকায় দেশটির অবস্থান ৯৪তম। এছাড়া ভুটান ১১৬ (স্কোর ৭৫), ভারতের অবস্থান ১২১ স্কোর (৭৪ দশমিক ৪), মালদ্বীপ ১২৫ (স্কোর ৭৩ দশমিক ৮), শ্রীলঙ্কা ১৫০ (স্কোর ৬৫ দশমিক ৬), পাকিস্তান ১৫৭ (স্কোর ৫৮ দশমিক ৮) এবং আফগানিস্তান ১৮৪ (স্কোর ৩১ দশমিক ৯)। সূত্র: ওয়ার্ল্ডব্যাংক ওয়েবসাইট



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।