Ad: ০১৭১১৯৫২৫২২
২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

বঙ্গ অস্মিতার নবজাগরণ, নতুন বছরকে স্বাগত জানাল বাঙালি

বার্তা কক্ষ
এপ্রিল ১৫, ২০২৩ ১০:১৪ অপরাহ্ণ
Link Copied!

স্মৃতি সামন্ত,কলকাতা: বিশ্বায়নের যুগে পয়লা জানুয়ারির গুরুত্ব বেড়েছে। তা বলে পয়লা বৈশাখ কোন অংশে কম যায় না। সুরে-ছন্দে নব উন্মাদনায় নতুন বছরকে স্বাগত জানাল বাঙালি। দমদমের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, আমরা বাঙালির অস্মিতাকে ফিরিয়ে আনতে চাই। এটাই মুখ্যমন্ত্রীর ভাবনা।

সুরে-ছন্দে নব উন্মাদনায় নতুন বছরকে স্বাগত জানাল বাঙালি। বাংলা নববর্ষ উপলক্ষে মহানগরী কলকাতায় আয়োজিত হয় একাধিক অনুষ্ঠানের।বাঙালি ঐতিহ্যকে সামনে রেখে শোভাযাত্রা বের হয় টালি থেকে টালা প্রায় সর্বত্রই। ভিনটেজ কার থেকে এক্কা গাড়ি, কলকাতার ঐতিহ্যের হাতে টানা রিকশা। গোপাল ভাঁড় থেকে ঢাকের বাদ্যি।

তালপাতার পাখার হাওয়া থেকে মৃদঙ্গের বোল। শাড়ি আর পাঞ্জাবিতে একাকার হয়ে যায় বাঙালি মন। বিশ্বায়নের যুগে পয়লা জানুয়ারির গুরুত্ব বেড়েছে। তা বলে পয়লা বৈশাখ কোন অংশে কম যায় না। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর শান্তিনিকেতনে পয়লা বৈশাখ উদযাপনের মধ্য দিয়ে বিশেষ মর্যাদা এনে দিয়েছিলেন। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু মনে করেন, বাঙালির জন্য পয়লা বৈশাখ বিশেষভাবে উদযাপন করা প্রয়োজন।


রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসুর উপস্থিতিতে দমদমে সুরে-ছন্দে নতুন বছরকে স্বাগত জানানো হয়। ব্রাত্য বসু বলেন, “বিশ্বায়নের সঙ্গে ইংরেজি নববর্ষের আড়ালে কোথাও যেন বাংলা নতুন বছর হারিয়ে যেতে বসেছিল। আমরা বাঙালির অস্মিতাকে ফিরিয়ে আনতে চাই। এটাই মুখ্যমন্ত্রীর ভাবনা।
কলকাতা পুরসভার ১০৮ নম্বর ওয়ার্ডের আনন্দপুর থেকে রাজডাঙ্গা পর্যন্ত আয়োজিত শোভাযাত্রায় ছিল অভিনবত্ব। অংশ নিয়েছিলেন সমাজের বিশিষ্টজনেরা। বাংলার সংস্কৃতি, ঐতিহ্য কৃষ্টি ও সম্প্রীতির বার্তা নিয়ে মঙ্গল শোভাযাত্রা বের হয় গাঙ্গুলী বাগানে। এই শোভাযাত্রা ঘিরে উন্মাদনা ছিল তুঙ্গে।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।