Ad: ০১৭১১৯৫২৫২২
২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ || ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি অর্থনীতি
  7. খেলাধূলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. জীবনের গল্প
  11. ধর্ম
  12. নির্বাচনী হাওয়া
  13. ফিচার
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

মসজিদুল হারামে বাংলাসহ ১০ ভাষায় জুমার খুতবা শোনার ব্যবস্থা 

বার্তা কক্ষ
মে ১৯, ২০২৩ ৭:৪৩ অপরাহ্ণ
Link Copied!

আব্দুল্লাহ আল মামুন,সৌদিআরব : সৌদি আরবের পবিত্র মক্কা মুকারমায় অবস্থিত মুসলমানদের সবচেয়ে পবিত্র ইবাদতস্থল মসজিদুল হারাম।কাবা শরিফ বেষ্টিত এই মসজিদে এখন থেকে জুমার নামাজের খুতবা বাংলাসহ অন্তত ১০টি ভাষায় অনুবাদ শোনার ব্যবস্থা করা হয়েছে।

তথ্য সূত্রে জানা যায়,আরবি খুতবা হতে অনুবাদকৃত  ভাষাগুলো হচ্ছে- বাংলা, উর্দু, ইংরেজি, ফরাসি, ফার্সি, তুর্কি, মালয়, রাশিয়ান, হাউসা ও চাইনিজ।

মসজিদুল হারামের ডেপুটি চিফ আহমাদ আব্দুল আজিজ আল হুমাইদি জানিয়েছেন, ওই ১০ ভাষার অনুবাদ এফএম রেডিও ও ‘মানারাতুল হারামাইন’ অ্যাপ্লিকেশনের মাধ্যমে আগ্রহী মুসল্লিরা শুনতে পারবেন।

আল হুমাইদি আরো জানান যে, উল্লেখিত ভাষাগুলোতে খুতবা অনুবাদের জন্য যেসব ব্যক্তিদের নিয়োগ দেয়া হয়েছে, তারা তাদের ভাষায় দ্রুত ও নির্ভুল অনুবাদে করতে পারদর্শী।

বিশ্বের জনসংখ্যা ও জনপ্রিয়তার দিকে এগিয়ে এই ১০টি ভাষার মানুষদের মসজিদুল হারামের খুতবা অনুবাদের কারণে অসংখ্য মানুষ উপকৃত হচ্ছেন। কারণ, যারা আরবি বোঝেন না, তারা তাৎক্ষণিক সরাসরি অনুবাদের মাধ্যমে নিজ মাতৃভাষায় শুনতে পারছেন এবং সেই অনুযায়ী আমল করতে পারছেন ।

 



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।