Ad: ০১৭১১৯৫২৫২২
১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি অর্থনীতি
  7. খেলাধূলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. জীবনের গল্প
  11. ধর্ম
  12. নির্বাচনী হাওয়া
  13. ফিচার
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

‘ইন্দো প্যাসিফিক এন্ডেভার ২০২৩’ এর অংশ হিসেবে / অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স-বাংলাদেশ সশস্ত্র বাহিনীর মধ্যে বিভিন্ন কার্যক্রম

নিউজ রুম
অক্টোবর ২, ২০২৩ ৯:০৯ অপরাহ্ণ
Link Copied!

আইএসপিআর: বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সামরিক সহযোগিতা মূলক কার্যক্রম জোরদার করার লক্ষ্যে আয়োজিত ‘ইন্দো প্যাসিফিক এন্ডেভার ২০২৩’ এর অংশ হিসেবে গত ২৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখে অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স এর সেনা, নৌ এবং বিমান বাহিনীর একটি প্রতিনিধি দল বাংলাদেশে আগমন করেন। উভয় দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিমিয়ের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন করার লক্ষ্যে গত ২৬ই সেপ্টেম্বর ২০২৩ এ আরম্ভ হয় ‘ইন্দো প্যাসিফিক এন্ডেভার ২০২৩।

গত ২৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখ বাংলাদেশ সেনাবাহিনী এবং অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্সের মধ্যে একটি প্রীতি ফুটবল ম্যাচ বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, এসবিপি, এসজিপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, পিএইচডি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রীতি ফুটবল ম্যাচটি অবলোকন করেন এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এছাড়া, বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাই কমিশনার H. E. Mr Jeremy Bruer ছাড়াও বাংলাদেশ সফরত অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্সের এয়ার কমোডর ম্যাককরমাক উপস্থিত ছিলেন।

খেলায় বাংলাদেশ সেনাবাহিনী ও অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স ফুটবল দলকে ৫-০ গোলে পরাজিত করে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্সের প্রতিনিধি দল এবং ঢাকা সেনানিবাসের অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসার ও অন্যান্য পদবির সৈনিকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ইন্দো-প্যাসিফিক এনডেভার-২০২৩ এর অংশ হিসেবে বাংলাদেশ সেনাবাহিনী এবং অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স প্রীতি ফুটবল ম্যাচে অংশগ্রহণ করে। এই খেলায় দুই দেশের পারস্পরিক সম্পর্কোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে গত ২৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখ অস্ট্রেলিয়া ডিফেন্স ফোর্স প্রতিনিধি দল সশস্ত্র বাহিনী বিভাগের ব্রিগেডিয়ার হাসান মাহমুদ মাসীহুর রহমান (ডাইরেক্টর জেনারেল, অপস্ এ্যান্ড প্ল্যান) এবং কমান্ডার ঢাকা নৌ অঞ্চল এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। এছাড়াও গত ২৬-২৯ সেপ্টেম্বর ২০২৩ তারিখ ঢাকা সেনানিবাসের বানৌজা হাজী মহসীন কনফারেন্স রুমে ধর্মীয় বিশ্বাসের উপর তাৎপর্য শীর্ষক আলোচনা সভা, অডিটোরিয়ামে কমান্ডার ঢাকা নৌ অঞ্চলের উপস্থিতিতে অস্ট্রেলিয়া ডিফেন্স ফোর্স প্রতিনিধি দলের ফটোসেশন এবং ঢাকার খিলক্ষেতে বানৌজা শেখ মুজিব ঘাটিস্থ মসজিদে জুমার নামাজ আদায় শেষে ঢাকা নৌ অঞ্চল মহোদয়ের সাথে কুশল বিনিময় করেন।

অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স (এডিএফ) মিডিয়া প্রতিনিধিদল ২৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) পরিদর্শন করেন । চার সদস্য বিশিষ্ট মিডিয়া টিমের নেতৃত্ব দেন LEUT Geoffrey Long।

পরবর্তীতে, গত ৩০ সেপ্টেম্বর ২০২৩ তারিখ উক্ত প্রতিনিধি দল কর্তৃক ঢাকাস্থ হলি রোজারি চার্চ এবং ঢাকেশ্বরী মন্দিরের বিভিন্ন স্থান পরিদর্শন করেন। ‘ইন্দো প্যাসিফিক এন্ডেভার ২০২৩’ এ রয়্যাল অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্সের নৌসদস্য এবং বাংলাদেশ নৌ বাহিনী মনোনীত নৌসদস্যগণ সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

এছাড়া সি-১৩০জে বিমানের উপর জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য উভয় বাহিনীর উড্ডয়ন ক্রু ও টেকনিশিয়ানদের মধ্যে কয়েকটি সাবজেক্ট মেটার এক্সপার্ট এক্সচেঞ্জ বা প্রশিক্ষণ সম্পর্কিত মতবিনিময় এর আয়োজন করা হয়। ইন্দো প্যাসিফিক এন্ডেভার-২০২৩ এর কমান্ডার এয়ার কমোডর এ্যান্থনি ম্যাক্ করম্যাক বিমান সদরে সহকারী বিমান বাহিনী প্রধান (পরিকল্পনা) এর সাথে সৌজন্য সাক্ষাত করেন এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন। ‘ইন্দো প্যাসিফিক এন্ডেভার ২০২৩’ এ রয়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্স এর ০৯ জন ও বাংলাদেশ বিমান বাহিনী হতে ৪০ জন সদস্য সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্সের প্রতিনিধি দল সফর শেষে ০২ অক্টোবর ২০২৩ তারিখে ঢাকা ত্যাগ করেন।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।