Ad: ০১৭১১৯৫২৫২২
১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

ভূমিকম্পের ১৩ দিন পর তুরস্কের বিশাল ধ্বংসস্তূপ থেকে শিশুসহ তিনজনকে জীবিত বের করেছে উদ্ধারকারীরা

অনলাইন ডেক্স
ফেব্রুয়ারি ২১, ২০২৩ ৯:৪৮ অপরাহ্ণ
Link Copied!

 লাখোকণ্ঠ ডেক্স: শনিবার (১৮ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

হাতায় প্রদেশের রাজধানী আন্তাকিয়ার কানাটলি অ্যাপার্টমেন্ট ব্লকের নিচে ২৯৬ ঘণ্টা চাপা পড়ে থাকার পর উদ্ধার হওয়া নারী, পুরুষ এবং শিশুকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে পাঠানো হয়।

একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, উদ্ধারকারীরা একজন পুরুষ ও এক নারীকে স্ট্রেচারে করে অ্যাম্বুলেন্সের দিকে নিয়ে যাচ্ছে। তাদের পাশেই উদ্ধার হওয়া এক শিশুকে চিকিৎসা দিচ্ছেন চিকিৎসকরা।

তুরস্কের স্থানীয় সংবাদমাধ্যম টিআরটি বলেছে, ওই ভবনের নিচে আরও কেউ জীবিত চাপা পড়ে আছেন কিনা, সেজন্য উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। ভবনটির পাশেই একটি অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ার সীমান্ত অঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে ১৩তম দিনে মৃতের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়েছে। এর মাঝে তুরস্কে ৩৯ হাজার ৬৭২ এবং সিরিয়ায় ৫ হাজার ৮০০ মানুষের মৃত্যু হয়েছে। এ ছাড়া অসংখ্য মানুষ খুব কষ্টে বেঁচে আছেন। তাদের ভালো কোনো আশ্রয়ও নেই।

গত শুক্রবার ভূমিকম্পের ১২তম দিনে এসেও এক ব্যক্তিকে জীবিত উদ্ধার করা হয় ধ্বংসস্তূপ থেকে। উদ্ধার হওয়া ওই ব্যক্তির বয়স ৪৫ বছর। এর কয়েক ঘণ্টা পর ১৪ বছর বয়সী বালকসহ তিনজনকে ধ্বংসস্তূপের নিচ থেকে জীবিত উদ্ধার করা হয়।

তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ এ ধ্বংসযজ্ঞের ক্ষত মুছতে আরও বহুদিন লেগে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ভয়াবহ এই ভূমিকম্পে মোট ৫০ হাজার ৫৭৬টি ভবন পুরোপুরি ধসে পড়েছে অথবা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক আন্তর্জাতিক উদ্ধারকারী দল বিশাল ভূমিকম্প অঞ্চল ছেড়ে চলে গেছে। কিন্তু দেশীয় উদ্ধারকারী দলগুলো এখনও আরও অনেককে জীবিত খুঁজে পাওয়ার আশায় অনুসন্ধান অব্যাহত রেখেছে।

 

  • বিষয় :


এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।