Ad: ০১৭১১৯৫২৫২২
১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

সংসদীয় কমিটির কাছে জবাদিহি নিশ্চিত করতে হবে: জিএম কাদের

বার্তা কক্ষ
এপ্রিল ১০, ২০২৩ ১:৪৮ অপরাহ্ণ
Link Copied!

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক: জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের বলেছেন, মন্ত্রণালয়গুলোকে স্থায়ী কমিটির কাছে জবাবদিহিতার ব্যবস্থা থাকা দরকার। কিন্তু সেটা হচ্ছে না। স্থায়ী কমিটি সুপারিশ করলে তা মন্ত্রণালয় দেখে না। কমিটি থেকে সুপারিশ পাঠালে মন্ত্রণালয় দেখতে বাধ্য হবে, এমন ব্যবস্থা করতে হবে। এটা বিশ্বের অন্যান্য দেশেও আছে।

আজ সোমবার জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৪৭ বিধিতে উপস্থাপিত প্রস্তাবের উপর আলোচনা অংশ নিয়ে জিএম কাদের এ সব কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে তিনি আরো বলেন, মন্ত্রীদের পরিববর্তে সংসদ সদস্যদের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির বিধান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিরোধী দল থেকেও স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে। এগুলো ভালো উদ্যোগ। কিন্তু প্রধানমন্ত্রী বলেছিলেন বিরোধী দল থেকে একজন ডেপুটি স্পিকার করা হবে। সেই ঘোষণা অনুযায়ী বিরোধী দল থেকে একজন ডেপুটি স্পিকার করলে ভালো হয়।

জাপা চেয়ারম্যান জিএম কাদের বলেন, সরকারি দল সংসদে একক সংখ্যাগরিষ্ঠ। আর সংবিধানের ৭০ অনুচ্ছেদের কারণে সরকারের যে কোন প্রস্তাবের পক্ষে সংখ্যাগরিষ্ঠতা অটুট থাকে। ফলে সরকারি আইন, সরকারি দলের সম্মতি পায় ও সরকারি দলের সংখ্যাগরিষ্ঠতার কারণে স্বাভাবিকভাবেই তা সংসদে অনুমোদন লাভ করে। সংশোধন, গ্রহণ বা বর্জন সরকারের মর্জির উপর নির্ভরশীল। তাই সংসদ কার্যতঃ শুধুমাত্র সরকারি আইন প্রনয়ণে বৈধতা দেওয়া ছাড়া কিছু করতে সক্ষম নয়। এজন্য সংবিধানের ৭০ অনুচ্ছেদের একটা সংশোধনী হওয়া অত্যন্ত আবশ্যক।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।