Ad: ০১৭১১৯৫২৫২২
১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

মোবাইলে রেকর্ড শুনে এক বছরে কুরআন মুখস্থ করলেন দৃষ্টিহীন তালহা!

বার্তা কক্ষ
ফেব্রুয়ারি ২৫, ২০২৩ ১২:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

হিফজুল কুরআন বিষয়ক মেগা রিয়ালিটি শো ও হিফজুল কোরআন প্রতিযোগিতা ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা’-এর ঢাকা দক্ষিণ জোনের অডিশন চলছে। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি)  সকাল থেকেই ঢাকার দক্ষিণাঞ্চলের বিভিন্ন মাদরাসা থেকে শত শত হাফেজ প্রতিযোগিতায় অংশ নিতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ প্রাঙ্গণে আসতে শুরু করেছে। তাদেরই একজন দৃষ্টিহীন হাফেজ মো. তালহা ইসলাম আওন (১১)। প্রতিযোগিতায় অংশ নিতে বাবার হাত ধরে বায়তুল মোকাররম মসজিদে এসেছে সে। 

হাফেজ তালহা নারায়ণগঞ্জের পাগলা বাজারের ব্যবসায়ী মো. মফিজুল ইসলামের ছেলে ও যাত্রাবাড়ীর সাইনবোর্ড এলাকার মারকাজুল মদিনা মাদরাসার ছাত্র।

মাদরাসার শিক্ষক হাফেজ জুনায়েদ বলেন, তালহা পুরোপুরি দৃষ্টিহীন। কিন্তু ও অনেক মেধাবী। মোবাইল ফোনে রেকর্ড করা অডিও শুনে শুনেই মাত্র এক বছরে হাফেজ হয়েছে সে।

তালহার বাবা মফিজুল ইসলাম বলেন, গর্ভাবস্থার মাত্র সাত মাসেই অপরিণত অবস্থায় তালহার জন্ম হয়েছে। এরপর চিকিৎসকের অবহেলায় তালহার দুই চোখই নষ্ট হয়ে যায়।

দেশের বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির উদ্যোগে আয়োজিত হচ্ছে ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা’। দেশের ৯টি বিভাগ থেকে সেরা তিনজন হাফেজ দ্বিতীয় রাউন্ড বা ঢাকা অডিশনে যোগ দেবেন। এই তিনজনকে অভিভাবকসহ ঢাকায় আনা হবে। আর ঢাকা বিভাগের দুই জোন থেকে ৯ জন করে হাফেজ দ্বিতীয় রাউন্ডে অংশগ্রহণ করবে।

এরপর ৪৫ জন প্রতিযোগী নিয়ে অনুষ্ঠিত হবে বিশুদ্ধ ও সুন্দর কুরআন তিলাওয়াতের শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা। দেশবরেণ্য ইসলামিক স্কলার ও অভিজ্ঞ হাফেজদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী এখান থেকে ফাইনাল রাউন্ডের জন্য পাঁচজন কোরআনে হাফেজকে বাছাই করবেন।

এ আয়োজনের প্রথম বিজয়ী একজন পাবেন ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী একজন পাবেন সাত লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার একজন পাবেন পাঁচ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম পুরস্কার হিসেবে দুজন পাবেন দুই লাখ টাকা করে ও সম্মাননা। সেরা ১০-এ থাকা বাকি পাঁচজনও পাবেন আর্থিক পুরস্কার ও সম্মাননা।

এই প্রতিযোগিতায় বিচারকের প্যানেলে আছেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম শায়খুল হাদীস মুফতি মুহিব্বুল্লাহিল বাকী আন নদভী, শায়েখ আহমাদ বিন ইউছুফ আল আযহারী, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম শায়খুল হাদীস মুফতি এহসানুল হক জিলানী, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম শায়খুল হাদীস মুফতি মুহিউদ্দীন কাসেম ও মেয়র মুহাম্মদ হানিফ জামে মসজিদের ইমাম ইমরান নূর উদ্দিন।

এর আগে সারা দেশের ১০টি জোনে কোরআনের হাফেজদের বাছাই পর্বের অডিশন স্থানীয়ভাবে অনুষ্ঠিত হয়। এর আগে সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা, ফরিদপুর ও বরিশালে ভিন্ন ভিন্ন তারিখে অডিশন পরিচালনা করা হয়। অডিশনে বিজয়ীদের নিয়ে পরবর্তী ঢাকায় প্রতিযোগিতার মূল পর্ব অনুষ্ঠিত হবে। এ ছাড়া গতকাল ঢাকা উত্তর জোনের অডিশন রাউন্ড সম্পন্ন হয়। অডিশন থেকে দ্বিতীয় রাউন্ডের জন্য ২৫ জনকে সর্বোচ্চ নাম্বারের ভিত্তিতে নির্বাচন করা হয়।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।