Ad: ০১৭১১৯৫২৫২২
১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

আইডিইবি’র ৫৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী ও গণপ্রকৌশল দিবসের কর্মসূচি ঘোষণা

নিউজ রুম
নভেম্বর ৬, ২০২৩ ৯:০৫ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টার,লাখোকন্ঠঃ ”উন্নয়নের জন্য উদ্ভাবন ও উদ্যোক্তা নীতি” প্রতিপাদ্যে পালিত হতে যাচ্ছে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)’র ৫৩তম প্রতিষ্ঠা বার্ষিকী ও গণপ্রকৌশল দিবস। এই উপলক্ষ্যে রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে রবিবার সংবাদ সম্মেলনে সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা করা হয়েছে। আইডিইবি’র সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান জানান জাতীয় টেকসই উন্নয়নে আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় গণমানুষণের উদ্ভাবনী ধারণা ও উদ্যোক্তা বিকাশের বিষয়টি সামনে রেখে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে।
তিনি আরো বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্যচিত্রে দেশের সার্বিক বেকারত্বের হার ৩.৩৫ভাগ অর্থাৎ ২৫ লাখ ৮২ হাজার কর্মক্ষম মানুষ বেকার।
যেখানে উচ্চ শিক্ষিত ১২%, উচ্চ মাধ্যমিক স্তরের ৪.৯৪%, মাধ্যমিক স্তরে ২.৮২%, প্রাথমিক স্তরে ১.৬৯% এবং শিক্ষিত নন ১.০৭% জনগোষ্ঠিকে বেকার হিসেবে উল্লেখ করা হয়। প্রতিবছর কর্মক্ষম মানুষ কর্মবাজারে যুক্ত হলেও প্রচলিত কর্মধারণায় তাদের কর্মসংস্থান সম্ভব হচ্ছে না। ফলে গাণিতিক হারে বেকারত্বের হার বৃদ্ধি পাচ্ছে। যা সামগ্রিক দৃষ্টিভঙ্গিতে টেকসই জাতীয় উন্নয়নের অন্তরায়। বর্তমানে বাংলাদেশ জনমিতি বিভাজনের সুবর্ণ সময় অতিক্রম করছে উল্লেখ করে সংবাদ সম্মেলনে বলা হয়-এই কর্মক্ষম জনগোষ্ঠির উদ্ভাবনী ধারণা বিকাশ ও সেটির প্রয়োগে উদ্যোক্তা সৃষ্টির বিকল্প নেই।
 সংবাদ সম্মেলনে বলা হয়- উদ্ভাবন ও উদ্যোক্তা নীতি বাংলাদেশের ন্যায় অগ্রসরমান উন্নয়নশীল দেশের জন্য শুধুমাত্র ধারণা নয়; এটি রূপান্তকারী মন্ত্রও। উদ্ভাবন ও উদ্যোক্তা ধারণা অনুশীলনের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে বৈচিত্র্যতা আসবে। যা কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্যবিমোচনই নয়, চূড়ান্তভাবে ক্রমাগতিশীল প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করবে বলে উল্লেখ করা হয়। তাই, উদ্ভাবন ও উদ্যোক্তা বিকাশে প্রয়োজনীয় সহায়তা ও পরিকাঠামো সেবা নিশ্চিতকরণের জন্য আইডিইবি সরকারের প্রতি আহ্বান জানানো হয়।
প্রতিপাদ্যের আলোকে জনমত সৃষ্টির কর্মপ্রয়াসে সংবাদ সম্মেলনে গণপ্রকৌশল দিবসের সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা করা হয়। ঘোষিত কর্মসূচির মধ্যে ১-৭ নভেম্বর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, মন্ত্রিপরিষদ সদস্যসহ সরকারের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও সদস্য প্রকৌশলীদের মাঝে কার্ড বিতরণ, ৮ নভেম্বর ঢাকাসহ দেশব্যাপী ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষকদের অংশগ্রহণে আলোচনা ও আনন্দ র‌্যালী, বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে বিশেষ আলেখ্যানুষ্ঠান প্রচার, আইডিইবি ভবনে ‘উন্নয়নের জন্য উদ্ভাবন ও উদ্যোক্তা নীতি’ শীর্ষক সেমিনার, ৮ থেকে ১৪ নভেম্বর দেশব্যাপী বিনামূল্যে প্রযুক্তি পরামর্শ সেবা প্রদান এবং ১৪ নভেম্বর ঢাকায় নবীন প্রবীণ সম্মিলন ও সমাপনী অনুষ্ঠান অন্তর্ভুক্ত। সংবাদ সম্মেলনে জানানো হয় ৮ নভেম্বর সকাল ১১টায় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বর্ণাঢ্য আনন্দ র‌্যালি ও সপ্তাহব্যাপী কর্মসূচির উদ্বোবন করবেন।
সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সভাপতি এ কে এম এ হামিদ। এ সময় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা এ কে এম আব্দুল মোতালেব, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আব্দুল কুদ্দুছ, মো. সিরাজুল ইসলাম, সৈয়দ মুন্তাসীর হাফিজ, মো. গিয়াস উদ্দিন, মো. শাহজাহান কবির, বীর মুক্তিযোদ্ধা ইদরীস আলী, ঢাকা জেনিকের সভাপতি মির্জা এটিএম গোলাম মোস্তফা ও সাধারণ সম্পাদক দেওয়ান মো. ইলিয়াস প্রমুখ।#



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।