Ad: ০১৭১১৯৫২৫২২
২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

চ্যাম্পিয়ন দলসহ আইপিএল থেকে বিলুপ্ত হয়েছে যে ৫টি দল

বার্তা কক্ষ
মার্চ ৩১, ২০২৩ ৮:০০ অপরাহ্ণ
Link Copied!

লাখোকণ্ঠ ডেস্ক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ অর্থাৎ আইপিএল মানেই  ক্রিকেটপ্রেমীদের কাছে উৎসবের সমান। ২০০৮ সাল থেকে শুরু হওয়া এই লিগে এখনো পর্যন্ত অনেক দল চ্যাম্পিয়ন হয়েছে, আবার কিছু দল সেই কৃতিত্ব এখনো অর্জন করতে পারেনি। কিন্তু জেনে অবাক হবেন, এমন পাঁচটি দল ছিল যা আইপিএল থেকে বিলুপ্ত হয়ে গেছে। এবার বিস্তারিত জেনে নেওয়া যাক–

ডেকান চার্জাস: আইপিএলের প্রথম মৌসুমে ডেকান চার্জাস একটি শক্তিশালী দল হিসেবে অভিযান শুরু করে। এই দলটিতে কুমার সাঙ্গাকারা, অ্যান্ড্রু সাইমন্ডস ও রোহিত শর্মার মতো বিখ্যাত খেলোয়াড়রা ছিলেন। এরপর দ্বিতীয় মৌসুমে অ্যাডাম গিলক্রিস্ট এর নেতৃত্বের দলটি চ্যাম্পিয়ন হয়েছিল। তবে ২০১২ সালে আইপিএল এই দলটিকে নিষিদ্ধ করে দেয়, বলা হয়েছিল তারা চুক্তি অনুযায়ী শর্ত পূরণ করেনি।

কোচি টাস্কার্স কেরালা: ২০১১ সালে আইপিএলে একটি নতুন দলের উৎপত্তি হয়, কোচি টাস্কার্স কেরালা। এই দলে ব্রেন্ডন ম্যাকুলাম, রবীন্দ্র জাদেজা, মুরলিধরন ও জয়াবর্ধনের মত দুর্দান্ত ক্রিকেটাররা ছিলেন। তবে পরের বছরই দলটি নিষিদ্ধ হয়। এর কারণ হিসেবে বলা হয়েছিল যে তারা শর্ত পূরণ করেনি। কিন্তু পরে উল্টে মামলা করলে বিসিসিআই-কে ৫৫০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হয়েছিল।

পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়া: ২০১১ সালে আইপিএল শিবিরে যোগ দিয়েছিল পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়া, যেখানে সৌরভ গাঙ্গুলী, যুবরাজ সিং ও স্টিভ স্মিথ এর মত খেলোয়াড়রা ছিলেন। কিন্তু এই ফ্রাঞ্চাইজি দল ও বিসিসিআইয়ের মধ্যে প্রচন্ড অশান্তি শুরু হয় কয়েক কোটি টাকার হিসাব নিয়ে। এরপর কেবল দুই বছরই আইপিএলে টিকতে পেরেছিল এই দলটি।

গুজরাট লায়ন্স: ২০১৬ সালে সিএসকে ও আরআর দল দুই বছরের জন্য নিষিদ্ধ হলে, গুজরাট লায়ন্স নামে একটি নতুন দলের উৎপত্তি হয়। এই দলের নেতৃত্ব ভার দেওয়া হয়েছিল সুরেশ রায়নাকে। প্রথম মৌসুমে দলটি অসাধারণ পারফর্ম করে প্লে-অফে জায়গা করে নিয়েছিল। কিন্তু যখন নিষেধাজ্ঞা কাটিয়ে চেন্নাই ফিরে আসে তখন এই দলটিকে বের করে দেওয়া হয়।

রাইজিং পুনে সুপার জায়ান্টস: গুজরাট লায়ন্স এর মতই ২০১৬ সালে আরো একটি নতুন দল আসে রাইজিং পুনে সুপার জায়ান্টস। এই দলে মহেন্দ্র সিং ধোনি সহ অনেক নামিদামি ক্রিকেটার যোগ দিয়েছিল। দলটি তাদের দ্বিতীয় মৌসুমে ফাইনালের প্রবেশ করে এবং মাত্র এক রানের জন্য পরাজিত হয়। এরপর নিষিদ্ধ হওয়া দল দুটি ফিরে এলে রাইজিং পুনে সুপার জায়ান্টসেরও বিলুপ্তি ঘটে।

 



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।