Ad: ০১৭১১৯৫২৫২২
১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

মুন্সীগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

নিউজ রুম
এপ্রিল ২৮, ২০২৪ ১০:১৩ অপরাহ্ণ
Link Copied!

শ্রীকান্ত দাস মুন্সীগঞ্জ:“স্মার্ট লিগ্যাল এইড স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যে মুন্সীগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪ উদযাপন করা হয়েছে। রবিবার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় দিবসটি উপলক্ষে মুন্সীগঞ্জ আদালত প্রাঙ্গণ থেকে এক র‌্যালি বের হয়। র‌্যালীতে মুন্সীগঞ্জ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, জেলা ও দায়রা জজ আদালত, জেলা প্রশাসক কার্যালয়, পুলিশ সুপারের কার্যালয় সহ জেলার অন্যান্য কর্মকর্তা-কর্মচারীগণ এবং আইনজীবী সমিতির আইনজীবীরা ও আইনজীবী সহকারী সমিতির সদস্যরা র‌্যালিতে অংশগ্রহণ করেন। বিশাল আকারের র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।

পরে দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৯ টায় জেলা শিল্পকলা একাডেমিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জশিতা ইসলামের সঞ্চালনায় ও জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ কাজী আব্দুল হান্নানের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, নারী ও শিশু নির্যাতন দমন আদালতের বিচারক ফাইজুন্নেছা, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রোকেয়া রহমান, জেলা প্রশাসক মো.আবু জাফর রিপন (বিপিএএ), পুলিশ সুপার মো.আসলাম খান (পিপিএম), সিভিল সার্জন ডা: মনজুরুল আলম, আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আব্দুল মতিন (পিপি), ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবুল হাসান মৃধা সহ অন্যান্য বিচারকগন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন, জেলা লিগ্যাল এইড কর্মকর্তা সিনিয়র সহকারী জজ নাজমুন নাহার নীপু।

জেলা লিগ্যাল এইড অফিস সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ২৮ এপ্রিল মাস হতে আইনগত সহায়তার কার্যক্রম শুরু হয়। এরপর থেকে জেলার অসহায় গরীব দুঃস্থদের ন্যায় বিচার পাওয়ার জন্য বিনা খরচে তাদেরকে আইন সহয়তা দেওয়া হচ্ছে। এছাড়াও জেলা লিগ্যাল এইড অফিসে মামলার পাশাপাশি বিরোধীয় বিষয়ে আপস মীমাংসা করে সমস্যা সমাধান করা হচ্ছে। কারাগারে আটক থাকা আসামি সহ সকল ধরনের মামলায় অসহায় গরিব দূঃস্থদের জন্য সরকারী ভাবে আইনজীবী নিয়োগ দিয়ে থাকে। প্রতি বছরের মতো ২০২৩ সাল হতে এপ্রিল মাস পর্যন্ত ৩৩৮ জনকে আইনী পরামর্শ দেওয়া হয়েছে। তাছাড়া গত ১ বছরের মধ্যে ২২৭টি বিরোধীয় কার্যক্রম করা হয়েছে। আবেদনকারীদের ১৮৬টি বিরোধীয় পাওনা টাকা অপর পক্ষের নিকট হতে আদায় করা সহ মামলার সমস্যা সমাধান দেওয়া হয়েছে।

দিবসটি উপলক্ষে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আব্দুল মতিন (পিপি) জানান, গরিব অসহায় দুঃস্থ মানুষের ন্যায় বিচার পাওয়ার জন্য মুন্সীগঞ্জ লিগ্যাল এইড অফিস ভালো ভুমিকা পালন করে আসছে। গরিব অসহায় দুঃস্থ মানুষেরা আবেদনের প্রেক্ষিতে বিনা খরচে আইনজীবীর মাধ্যমে মামলা পরিচালন করে আসছেন। তিনি গরিব অসহায় দুঃস্থদের উদ্যের্শে আরো বলেন, যারা আইন সহায়তা নিতে ইচ্ছুক তারা মুন্সীগঞ্জ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ভবনের ৫ম তলায় জেলা লিগ্যাল অফিস রয়েছে সেখান থেকে আলোচনার মাধ্যমে আইন সহায়তা নিতে পারেন বলে জানান।
বরাবরের মতো এ বছরে লিগ্যাল এইড অফিসের মাধ্যমে গরিব অসহায় দুঃস্থদের পক্ষে আইন সহায়তার মামলা নিষ্ঠার সাথে পরিচালনা করায় মুন্সীগঞ্জ আইনজীবী সমিতির নিয়মিত সদস্য অ্যাডভোকেট মোঃ হাফিজ উদ্দিনকে পুরস্কার দেওয়া হয়।

এ ব্যাপারে অ্যাডভোকেট মোঃ হাফিজ উদ্দিন জানান, আমি অসহায় গরিবদের পক্ষে লিগ্যাল এইড অফিসের মাধ্যমে মামলা পরিচালনা করি। এর আগেও আমি একই ভাবে পুরষ্কার পেয়েছি। এ বছরও আমাকে ভাল কাজের স্বরুপ পুরস্কৃত করা হয়েছে। এতে আমি অনেক আনন্দিত।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।