Ad: ০১৭১১৯৫২৫২২
১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

রাজধানীতে চাঁদা দিয়েই চলছে ফিটনেসবিহীন লেগুনা! 

নিউজ রুম
এপ্রিল ৯, ২০২৪ ৮:২৪ পূর্বাহ্ণ
Link Copied!

এম এস শবনম শাহীন: রাজধানীর যাত্রাবাড়ী চৌরাস্তা হতে কয়েকটি রুটে প্রতিদিন গড়ে ৭শত লেগুনা গাড়ি চলছে। যে লেগুনা গাড়ি গুলোর অধিকাংশের নেই কোন কাগজপত্র ও ফিটনেস। লক্কড়,ঝক্কড় গাড়িগুলো অপরিপক্ক, অল্প বয়স্ক ড্রাইভার দিয়েই চালানো হচ্ছে। যে কারণে যাত্রাবাড়ী এলাকায় মাঝে-মধ্যেই সড়ক দুর্ঘটনার শিকার হয়ে অনেকেই আহত কিংবা নিহত হচ্ছেন বলেও জানা যায়। তাই ফিটনেস বিহীন লেগুনা থেকে প্রতিদিন বাড়তি সুবিধা নিচ্ছে প্রশাসনসহ দলীয় নেতা কর্মীরা। বিপাকে পড়েছে লেগুনার মালিক ও শ্রমিকরা।

খোঁজ নিয়ে জানা যায়, রাজধানীর যাত্রাবাড়ী চৌরাস্তা হতে স্টাফ কোয়ার্টার,চিটাগাং রোড, ঢাকা ম্যাচ,সদর ঘাট, বাবুবাজার ও গুলিস্তানের এই রোডে প্রতিদিন গড়ে ৭শ লেগুনা গাড়ি চলে।যে লেগুনাগুলোর নেই কোন ফিটনেস ও প্রয়োজনীয় কাগজপত্র । তাই এই সুযোগ কাজে লাগিয়ে দিন-দিন বাড়ছে চাঁদার পরিমান। স্টাফ কোয়ার্টার ও চিটাগাং রুটের কয়েকজন ড্রাইভার এর সাথে কথা বললে তারা জানায়, যাত্রাবাড়ীর লাইনম্যানকে ২০ করে চাঁদা নিয়ে যাত্রা শুরু করেন এর পর মালিক সমিতি ১৫০ টাকা, শ্রমিক ইউনিয়ন ১৬০ টাকা,রেকার বিল প্রত্যেকটা গাড়ি থেকে দিনে ৫০ টাকা, থানা সহ দিনে ৯০ টাকা এবং প্রত্যেকটা গাড়ি থেকে মাসিক ২০০০ টাকা চাঁদা দিয়ে আসতে হয় রাজারবাগ পুলিশ লাইনে। এভাবে যাত্রাবাড়ী হতে ২০ টাকা চাঁদা দিয়ে যাত্রা শুরু হয় এবং শেষ হয় স্টাফ কোয়াটার সিটি টোল বাবদ ৩০ টাকা দেওয়ার মাধ্যমে।
অনুসন্ধানে জানা যায়, যাত্রাবাড়ী হতে জুরাইন, ঢাকা ম্যাচ লেগুনার দায়িত্বে সোহরাব মোল্লা, মিন্টু, রিপন, সম্রাট। যাত্রাবাড়ী হতে স্টাফ কোয়ার্টার কাউয়া খালেক,বাচ্চু খন্দকার, সোহরাব মোল্লা,।জুরাইন হতে গুলিস্তান তুহিন, মাসুম, সোহরাভ মোল্লা। এদের নির্দেশেই যাত্রাবাড়ীর শুধু লেগুনা থেকেই প্রতিদিন লক্ষ, লক্ষ টাকার চাঁদা আদায় করা হচ্ছে নির্দিষ্ট কয়েকজন লাইনম্যানের মাধ্যমে।

লেগুনা চাঁদাবাজির নেপথ্যে রয়েছেন
যাত্রাবাড়ী, জুরাইন, ঢাকা ম্যাচ দায়িত্বে সোহরাব মোল্লা, মিন্টু, রিপন। যাত্রাবাড়ী হতে স্টাফ কোয়ার্টার কাউয়া খালেক,বাচ্চু খন্দকার, সোহরাব মোল্লা,।জুরাইন হতে গুলিস্তান তুহিন, মাসুম, সোহরাব মোল্লা।

এ বিষয়ে ট্রাফিক ওয়ারী বিভাগের উপ-পুলিশ কমিশনার মোঃ আশরাফ ইমাম দৈনিক লাখোকণ্ঠকে ‘কে জানায়,ট্রাফিক ওয়ারী বিভাগের মধ্য দিয়ে চলমান লেগুনা কর্তৃক ইদানিং দুর্ঘটনার হার বৃদ্ধি পাচ্ছে। বিষয়টি শঙ্কাজনক। এ ব্যাপারে ট্রাফিক ওয়ারী বিভাগ পদক্ষেপ নিয়েছে। প্রথমতঃ সকল লেগুনার মালিককে এই মর্মে বার্তা প্রেরণ করা হয়েছে যে, তারা যেন ফিটনেসবিহীন লেগুনা রাস্তায় না নামায়। তাছাড়া অবৈধ ড্রাইভিং লাইসেন্স দিয়ে কিশোর বা শিশু বয়সী ড্রাইভার দ্বারা লেগুনা গাড়ি যেন না চালায়। প্রথমে সচেতনতা, তারপরে সতর্ক এবং তারপরে আইন প্রয়োগ। ইতিমধ্যে বহু লেগুনা গাড়িকে আইনের আওতায় আনা হয়েছে। আসলে সবাইকে সম্মিলিতভাবে বিষয়টির গুরুত্ব উপলব্ধি করে এগিয়ে আসতে হবে। কারো বিরুদ্ধে প্রমাণসহ অভিযোগ পাওয়া গেলে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। তবে লেগুনা থেকে দৈনন্দিন চাঁদাবাজি এবং প্রত্যেকটা চলমান লেগুনা থেকে ৫০ টাকা করে রেকার বিল সম্পর্কে ডিসি ওয়ারি বিভাগ (ট্রাফিক) কোন মন্তব্য করেন নাই ।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।