Ad: ০১৭১১৯৫২৫২২
১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

প্রধানমন্ত্রীর নির্দেশনায় / স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে পোস্তগোলা শাখার সিনিয়র স্টেশন অফিসার নিরলসভাবে কাজ করে যাচ্ছেন

নিউজ রুম
এপ্রিল ১৯, ২০২৪ ৩:৫১ অপরাহ্ণ
Link Copied!

এম এস শবনম শাহীন: সাভারের রানা প্লাজা ট্র্যাজেডি থেকে তুরস্কের ভয়াবহ ভূমিকম্প। দেশজুড়ে অগ্নিকান্ড, সড়ক দুর্ঘটনা, ভবন ও ভূমি ধস, লঞ্চডুবি সহ নানা প্রাকৃতিক দুর্যোগের প্রতিরোধ ও মোকাবিলায় বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের সাহসী অগ্নিবীরেরা যেন সৃষ্টিকর্তার পক্ষ থেকে উদ্ধারকারী হিসেবে উদয় হয়।

দেশের অগ্নি দুর্যোগে অথবা অথৈ নদীতে ডুবে যাওয়া প্রাণের খোঁজে। প্রান থেকে প্রাণী যেখানে জীবনের ঝুঁকি -অগ্নি দুর্যোগ, সেখানেই মানব সেবায় প্রাণ বাজি রেখে দেশের মানুষের জান মাল রক্ষায় ঝাঁপিয়ে পড়েন ‘অগ্নিবীর’ ফায়ার সার্ভিস এন্ড সিভিলডিফেন্সের সাহসী কর্মীরা।

গতি, সেবা ও ত্যাগের মন্ত্রে উজ্জীবিত হয়ে ফায়ার সার্ভিস কর্মীরা অবলীলায় ছুটে চলেন দেশ ও মানবসেবায়। মৃত্যুঝুঁকি জেনেও ঝাঁপিয়ে পড়েন যে কোনো কঠিন দুর্যোগে। ফায়ার কর্মীদের প্রতি আস্থার জায়গাটি এতটাই যে; ভবনের কার্নিশ বা গাছের ডাল, এমনকি ভবনের সরু পথে আটকে থাকা বিড়ালছানা অথবা বৈদ্যুতিক তারে পাখি উদ্ধারেও ডাক পড়ে তাদের। সাধারণ মানুষের জীবন বাঁচাতে তাদের আত্মসমর্পণ পারিবারিক ভবিষ্যৎ বিসর্জন দিয়ে দেশ ও জাতির দুর্যোগ মোকাবেলায় বদ্ধপরিকর। নানামুখী চাওয়া পাওয়ার সংকট অপেক্ষা করে প্রতিষ্ঠানটি একটি সাহসী ও পূর্ণাঙ্গ সেবাধর্মী প্রতিষ্ঠানে রূপ নিয়েছে।

মাত্র কয়েক বছর আগেও যে প্রতিষ্ঠানটি সাধারণ মানুষের কাছে জরাজীর্ণ ও পরিত্যক্ত মনে হতো। এবং ফায়ার সার্ভিসের কর্মপরিধি সম্পর্কে সাধারণ মানুষের মাঝে কোন ধারণাই ছিল না। সেই প্রতিষ্ঠানটি আজ জাতির সকল ক্রান্তি কারে সবচেয়ে সাহসী ভূমিকা পালন করে আসছে।

প্রাকৃতিক ও মানবসৃষ্ট সকল দুর্যোগে সবার প্রথমেই ওর ধরে যে প্রতিষ্ঠানটি এগিয়ে আসে সেটাই বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স। অগ্নি প্রতিরোধ ও অগ্নি নির্বাপণ থেকে শুরু করে নদীপথ ও সড়কপথের যেকোনো দুর্ঘটনায় নিরলসভাবে উদ্ধারকাজ করে যাচ্ছে এ প্রতিষ্ঠানটির সদস্যগণ।

মোঃ শাহীন আলম, যিনি রাজধানীর ঢাকায় পোস্তগোলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে ২০২৩ সালে সিনিয়র স্টেশন অফিসার হিসেবে যোগদান করেন। ২০২৩ থেকে বর্তমান সময়ে অবধি তিনি একজন মেধাবী চৌকশ,কর্মঠ,দক্ষ ও একজন সৎ সিনিয়র স্টেশন অফিসার হিসেবে ইতিমধ্যে খ্যাতি অর্জন করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়তে একটি দেশের দুর্যোগ-দুর্ঘটনা ও অগ্নি নির্বাপন ব্যবস্থা এবং ব্যবস্থা প্রয়োজন যেমন প্রয়োজন তার জন্য সর্বোচ্চ পেশাদার হিসেবে গড়ে তোলার যুগ-উপযোগী কর্মকান্ড নির্ধারণ ও বাস্তবায়নের নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন পোস্তগোলা শাখার ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।

দৈনিক লাখোকন্ঠ কে শাহীন আলম বলেন- আমরা আমাদের সর্বোচ্চ মেধা ও শ্রম দিয়ে চেষ্টা করে যাচ্ছি দেশের যেকোনো দুর্যোগ-দুর্ঘটনাতে মানবসেবায় নিজেদের নিঃস্বার্থভাবে বিলিয়ে দিতে।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।