Ad: ০১৭১১৯৫২৫২২
১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশ নৌ পরিবহন শ্রমিক ফেডারেশনের ১৪ দফা দাবি

ইসমাঈল হোসেন
ফেব্রুয়ারি ২২, ২০২৩ ৬:৩৮ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশ নৌ পরিবহন শ্রমিক ফেডারেশন ২০/০২/২০২৩ইং সেগুন বাগিচা স্বাধীনতা হলে এক সংবাদ সম্মেলন করেন। উক্ত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন, কার্যকরী সভাপতি এবিএম সফিউল আলম বুলু।
বাংলাদেশ নৌ পরিবহন শ্রমিক ফেডারেশন এর সাধারণ সম্পাদক ও বাংলাদেশ কার্গো ট্রলার বাল্কহেড শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম বেপারী বলেন যে, আমাদের ফেডারেশনের সাথে বালি পরিবহন উত্তোলন কাজে নিয়োজিত বাল্কহেড নৌযান ও দেশীয় কাটার লোড ও আনলোড ড্রেজার শ্রমিকদের বর্ধিত মজুরী কাঠামো নিয়ে বাংলাদেশ বাল্কহেড নৌযান মালিক সমিতি ও বাংলাদেশ ইঞ্জন এন্ড বাল্কহেড বোট ওনার্স এসোসিয়েশন এর সাথে দ্বিপাক্ষীক চুক্তি হয়েছে। ৬ ফুট উঁচু করে থাকার কেবিন দিতে সম্মত হন ও বাথরুম দেওয়া সহ খোলা হুইল হাইজের উপরে ছাদ দিতে সম্মত হন তাছাড়া অন্রান্য সমস্যাদী শ্রম আইন অনুযায়ী উভয় পক্ষ মেনে নিতে সম্মত হন। সর্বোচ্চ মজুরী স্কেল ১৭৫০০ ও সর্বনিম্ন ৭৫০০, প্রতিমাসে খোরাকী ৩৬০০, চিকিৎসা ১০০০, ধোলাই ৩০০, বাড়ি ভাড়া ক্যাটাগরী ভেদে ৩১% হইতে ৩৫%। উক্ত চুক্তি সম্পাদন করে তাহা “ঘ” ক্যাটাগরী বা “ঘ” অনুচ্ছেদ রূপদান করে গেজেটে প্রকাশ করার জন্য মালিক শ্রমিক নেতৃবৃন্দ একমত হয়ে উক্ত চুক্তি শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এবং মাননীয় শ্রম প্রতিমন্ত্রী বরাবর পেশ করেন এবং “ঘ” অনুচ্ছেদ নাম দিয়ে গেজেটে প্রকাশ করার দাবী জানান। তাছাড়া নৌ পরিবহন অধিদপ্তরের বিভিন্ন সমস্যাদী নিয়ে ফলপ্রসু আলোচনা শেষে এই মর্মে সিদ্ধান্ত হয় যে, প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট ছাড়া কোন শ্রমিক আটকে রাখতে পারবে না বা শ্রমিকের সার্টিফিকেট এবং নৌযানের সার্টিফিকেট জব্দ করতে বা নিতে পারবে না। উক্ত সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্য পাঠ করেন, বাংলাদেশ নৌ পরিবহন শ্রমিক ফেডারেশন এর সাধারণ সম্পাদক, মোঃ জাহাঙ্গীর আলম বেপারী। আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ নৌ পরিবহন শ্রমিক ফেডারেশন এর সহ—সভাপতি মাহমুদ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক শাহজাহান হাওলাদার, বাসার মাস্টার, জুয়েল রানা সহ অন্যান্য নেতৃবৃন্দ।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।