Ad: ০১৭১১৯৫২৫২২
১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

বাফওয়া কর্তৃক আন্তর্জাতিক নারী দিবসে আলোকিত নারীদের সম্মাননা প্রদান

নিউজ রুম
মার্চ ৯, ২০২৩ ১:২৭ পূর্বাহ্ণ
Link Copied!

আইএসপিআর – আন্তর্জাতিক নারী দিবসের তাৎপর্যকে ফুটিয়ে তুলতে সম্মানিত সভানেত্রী তাহ্মিদা হান্নান এর দিক নির্দেশনায় একটি স্বনামধন্য নারী সংগঠন হিসেবে বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতি (বাফওয়া) অত্যন্ত অনাড়ম্বর পরিবেশে বিমান বাহিনীর শাহীন হলে দিবসটি পালন করেন। অনুষ্ঠানের শুরুতেই প্রধান অতিথি বাফওয়ার সভানেত্রী শ্রদ্ধা জ্ঞাপন করেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যিনি নারী সমঅধিকারের বিষয়টি প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছেন। তিনি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি, যিনি নারীর অধিকার প্রতিষ্ঠায়, কর্মসংস্থানে, ক্ষমতায়নে ও উন্নয়নে অতুলনীয় ভূমিকা রেখেছেন। তিনি উল্লেখ করেন মাননীয় প্রধানমন্ত্রীর নারী উন্নয়নে জাতীয় কর্ম পরিকল্পনা, যৌতুক নিরোধ আইন, মাতৃত্বকালীন ছুটি ০৬ মাসে উন্নীতকরণের অবদানের কথা। তার কারণেই নারী উন্নয়নে বহির্বিশে^ বাংলাদেশ রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানের ১ম পর্বে বাফওয়ার সম্মানিত সভানেত্রী শেরেবাংলা নগর পঙ্গু হাসপাতাল এবং সাভারের সিআরপি হাসপাতাল (Centre for the Rehabilitation of the Paralysed)-এর পক্ষাঘাতগ্রস্থদের মাঝে হুইল চেয়ার এবং দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে ব্রেইল বই বিতরণ করেন।

অনুষ্ঠানের ২য় পর্বে ১০ জন আলোকিত নারী সম্মানিত সংসদ সদস্য সুবর্ণা মুস্তাফা, সম্মানিত সংসদ সদস্য নাহিদ ইজাহার খান, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর নির্বাহী পরিচালক ডঃ ফাহমিদা খাতুন, দি মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড এর এমডি শামসুন নাহার জাফর, বিখ্যাত রবীন্দ্র সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সুসানে গীতি, ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল, ট্রাস্ট ব্যাংক লিমিটেড এর এমডি ও সিইও হুমায়রা আজম, রিভ গ্রুপ (লা রীভ) এর পরিচালক মন্নুজান নার্গিস এবং চিকিৎসা বহর, বাশার এর প্যাথলজিস্ট উইং কমান্ডার রেজিনা জেসমিনের ব্যক্তিগত সফলতার স্মৃতিচারণ করা হয় এবং সম্মাননা প্রদান করা হয়। এ সংবর্ধনা অনুষ্ঠানে বাফওয়ার সম্মানিত সভানেত্রী আলোকিত নারীদের বাফওয়া ক্রেস্ট ও উপহার প্রদান করেন। সভানেত্রী তাঁর বক্তৃতায় বলেন, উপস্থিত আলোকিত নারীরা জয় আর শক্তির অদম্য ইচ্ছাশক্তি নিয়ে সফলতার চ‚ড়ায় উঠে সময়কে দিয়েছে নতুন মাত্রা। তাঁদের চিন্তা-চেতনা, কর্ম, সৃষ্টি, প্রাপ্তির পূর্ণতা দিয়ে তারা সমাজ, সংস্কৃতি আর অর্থনীতির নতুন কাঠামো নির্মাণে বিশেষ ভূমিকা রেখেছেন। তাঁরা হয়ে উঠেছেন সকলের অনুপ্রেরণার উৎস। অনুষ্ঠানটিকে মহিমান্বিত করার লক্ষ্যে নারীদের উপর গীতি নৃত্য নাট্যের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের ৩য় পর্বে নারী দিবস উপলক্ষ্যে বাফওয়া কর্তৃক প্রকাশিত স্মরণিকা ‘অভ্রনীল’-এর ৪র্থ সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়। এই স্মরণিকাটিতে বাফওয়ার সার্বিক কর্মকান্ডের চিত্র স্বল্প পরিসরে তুলে ধরা হয়েছে। বাফওয়ার কর্মকান্ডে জড়িত থাকার পাশাপাশি স্মরণিকা প্রকাশে স্বতঃস্ফুর্ত অংশগ্রহণের মাধ্যমে সংগঠনের সদস্যরা যে আন্তরিকতা ও একাগ্রতা প্রদর্শন করেছে, তার জন্য বাফওয়ার সম্মানিত সভানেত্রী সবাইকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করার পাশাপাশি তিনি স্মরণিকায় প্রকাশিত লেখার জন্য লেখক/লেখিকাদের মাঝে সম্মানি প্রদান করেন।
এই অনুষ্ঠানে প্রতীয়মান হয়, সম্মানিত সভানেত্রী তাহ্্মিদা হান্নানের ঐকান্তিক প্রচেষ্টা এবং বাফওয়ার প্রতি তার দায়িত্ববোধ ও সম্পৃক্ততায় অতি দ্রæত বহুমুখী প্রকল্প গ্রহণের ফলে সংগঠনটি শুধু বিমান বাহিনী নয় জাতীয় পর্যায়ে এক অনন্য উচ্চতর নারী সংগঠনে পরিণত হয়েছে। উক্ত অনুষ্ঠানে কেন্দ্রীয় বাফওয়ার সহ-সভানেত্রীবৃন্দ, ঢাকা এলাকায় বসবাসকারী বিমান বাহিনীর কর্মকর্তাগণের পত্নী, মহিলা কর্মকর্তাগণ এবং বিমানসেনা পত্নীগণ উপস্থিত ছিলেন। যাদের অক্লান্ত পরিশ্রমে অনুষ্ঠানটি সফল হয়েছে তাদের প্রতি প্রধান অতিথি ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি অনুষ্ঠানে উপস্থিত সকল আলোকিত নারীদেরকে উপস্থিত হওয়ার জন্য বিশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। বাংলাদেশ বিমান বাহিনীর সকল ঘাঁটিতে একইভাবে আন্তর্জাতিক নারী দিবস-২০২৩ উদ্যাপন উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়।

  • বিষয় :


এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।