Ad: ০১৭১১৯৫২৫২২
১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

লেবু ছাড়াও আরও যেসব খাবারে রয়েছে ভরপুর ‘ভিটামিন সি’

নিউজ রুম
এপ্রিল ২৪, ২০২৪ ৯:০৬ পূর্বাহ্ণ
Link Copied!

এম এস শবনম শাহীন: ভিটামিন সি যুক্ত খাবার বেশি করে খেলে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এ ক্ষেত্রে অনেকেই লেবুতে ভরসা রাখেন। কিন্তু যাদের লেবু খেলেই অ্যাসিডিটির সমস্যা হয়, তারা কী করবেন? জেনে নিন, লেবু ছাড়া আর কোন কোন খাবারে ভিটামিন সি রয়েছে।

• ১০ গ্রাম পাকা পেঁপেতে থাকে প্রায় ৬১ মিলিগ্রাম ভিটামিন সি। যদি হাড়ের ব্যথা কিংবা সর্দি-কাশির সমস্যায় ভোগেন, তখন সকালের নাস্তায় রাখতে পারেন বেশ খানিকটা পাকা পেঁপে।

• ১০০ গ্রাম পেয়ারায় থাকে ২২৮ মিলিগ্রাম ভিটামিন সি। সারা বছরই বাজারে পেয়ারা পাওয়া যায়, তাই পাকা হোক কিংবা ডাঁসা, দিনে একটা করে পেয়ারা খেতেই পারেন।

• ১০০ গ্রাম ব্রকোলিতে প্রায় ৮৯ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। তবে বেশি ঠান্ডা বা অতিরিক্ত গরমে রাখলে তার পরিমাণ কিছুটা কমে যায়। অর্থাৎ, কাঁচা ব্রকোলিতে যতটা ভিটামিন থাকে, রান্নার পর ততটা থাকে না।

• ১০০ গ্রাম লাল বেলপেপারে প্রায় ১২৭ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। তাই রান্নায় হোক বা সালাদে বেশি করে লাল বেলপেপার রাখতেই পারেন।

• টক-মিষ্টি স্বাদের স্ট্রবেরিতে ভরপুর মাত্রায় ভিটামিন থাকে। ১০০ গ্রাম স্ট্রবেরিতে প্রায় ৫৮ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। তাই শরীরে ভিটামিন সি-এর ঘাটতি পূরণ করতে এই ফলের ওপর ভরসা রাখতেই পারেন।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।