Ad: ০১৭১১৯৫২৫২২
২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি অর্থনীতি
  7. খেলাধূলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. জীবনের গল্প
  11. ধর্ম
  12. নির্বাচনী হাওয়া
  13. ফিচার
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

কাল প্রজ্ঞাপন হতে পারে / প্রধানমন্ত্রীর সয়েসে ঢাবি ভিসি হচ্ছেন ড.মাকসুদ কামাল

নিউজ রুম
অক্টোবর ১৪, ২০২৩ ৯:৫০ অপরাহ্ণ
Link Copied!

লাখোকণ্ঠ প্রতিবেদক: প্রধানমন্ত্রীর সয়েসেই ঢাবি ভিসি হচ্ছেন ড.মাকসুদ কামাল সুপন।কাল প্রজ্ঞাপন হতে পারে।

শনিবার (১৪ অক্টোবর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের একাধিক সূত্র বিষয়টি লাখোকণ্ঠকে নিশ্চিত করেছে। কাল রোববার (১৫ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয় থেকে আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানিয়েছে সূত্রটি।

বিশ্ববিদ্যালয়ের সূত্র জানায়, বর্তমান উপাচার্যের অনুপস্থিতিতে অধ্যাপক মাকসুদ কামাল ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পালন করেন। তখনই তার উপাচার্য হওয়ার বিষয়টি অনেকটা আন্দাজ করা যায়। এ বছর যেহেতু প্যানেল হচ্ছে না, তাই সরকার সরাসরি প্রজ্ঞাপন জারির মাধ্যমে নতুন ভিসি নিয়োগ দিতে পারে। আগামীকাল মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপনের মাধ্যমে বিষয়টি প্রকাশিত হবে।

ঢাবি কয়েকজন সিনিয়র শিক্ষক দৈনিক লাখোকণ্ঠকে বলেন, গুঞ্জনটি সত্য। প্রধানমন্ত্রী নিজে অধ্যাপক মাকসুদ কামালকে উপাচার্য হিসেবে বেছে নিয়েছেন । আগামীকাল আনুষ্ঠানিকভাবে নতুন উপাচার্যের বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে সবার সামনে আসবে।

আগামী ২৬ অক্টোবর বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের দ্বিতীয় মেয়াদে উপাচার্যের সময় শেষ হওয়ার কথা রয়েছে। এর আগে উপাচার্য প্যানেলে বেশ কয়েকজনের নাম আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল। কিন্তু প্যানেল না হওয়ায় শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো প্রজ্ঞাপনের মাধ্যমে সরাসরি উপাচার্য নিয়োগ দেওয়া হবে।

উল্লেখ্য, অধ্যাপক ড এ এস এম মাকসুদ কামাল বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক। ২০২০ সালের জুন মাস থেকে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের(শিক্ষা) দায়িত্ব পালন করে আসছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির চারবারের নির্বাচিত সভাপতি। বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ-সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দলের আহ্বায়কের দায়িত্বেও ছিলেন। এছাড়াও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য। দুই মেয়াদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলের প্রাধ্যক্ষের দায়িত্বেও ছিলেন এই শিক্ষক৷

অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল লক্ষ্মীপুর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ২১ নভেম্বর ১৯৬৬ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম ফরিদ আহমেদ এবং মা মরহুমা মাছুমা খাতুন ছিলেন সমাজহিতৈষী ও বিদ্যানুরাগী ব্যক্তিত্ব। তার বাবা একজন সুপরিচিত ও প্রতিষ্ঠিত ব্যবসায়ীও ছিলেন। ড. মাকসুদ কামালের অগ্রজ প্রয়াত এ কে এম শাহজাহান কামাল বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন এবং তিন মেয়াদে তিনি জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

ড. মাকসুদ কামালের স্ত্রী সৈয়দা আফসানা ফেরদৌসি একজন শিক্ষাবিদ এবং ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) লিবারেল আর্টস ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্ব পালন করছেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই ছেলে ও এক মেয়ের জনক।

পারিবারিক ভাবে তাঁর ডাক নাম সুপন।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।