Ad: ০১৭১১৯৫২৫২২
১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

মস্কোয় কনসার্টে এলোপাতাড়ি গুলি-বিস্ফোরণে নিহত- ৬০

নিউজ রুম
মার্চ ২৩, ২০২৪ ২:৪৮ অপরাহ্ণ
Link Copied!

এম এস শবনম শাহীন:মস্কোর ক্রোকাস সিটি হলে কনসার্ট চলাকালে হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ৬০ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১৪৫ জন। শুক্রবার (২২ মার্চ) রাতে এ ঘটনা ঘটে। জঙ্গি সংগঠন আইএস এর দায় স্বীকার করেছে। আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রক ব্যান্ড পিকনিকের কনসার্ট উপভোগ করতে শুক্রবার রাতে মস্কোর ক্রোকাস সিটি হলে জড়ো হয় দর্শক। এ সময় অন্তত পাঁচ ছদ্মবেশী বন্দুকধারী স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ে প্রবেশ করে এবং এলোপাতাড়ি গুলি চালায়। তারা বোমা বিস্ফোরণও ঘটায়। ফলে ৬ হাজার ২০০ দর্শক ধারণক্ষমতাসম্পন্ন হলটিতে ভয়াবহ আগুন ধরে যায় এবং কনসার্ট হলের ছাদ ধসে পড়ে।

রুশ তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন, হামলায় ৬০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় ১৪৫ জন আহত হয়েছে। তার মধ্যে ৬০ জনের অবস্থা আশঙ্কাজনক।

আইএস তাদের বার্তা সংস্থা ‘আমাক’-এ দেওয়া বিবৃতিতে হামলার দায় স্বীকার করেছে। জানিয়েছে, তাদের যোদ্ধারা মস্কোয় হামলা চালিয়ে শত শত মানুষকে হত্যা ও আহত করেছে। নিরাপদে তাদের ঘাঁটিতে ফিরে যাওয়ার আগে সেখানে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে। তবে তাদের এ দাবি যাচাই করা সম্ভব হয়নি।

সংগীত প্রযোজক অ্যালেক্সি বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমি কনসার্টে সামনের সিটে বসতে যাচ্ছিলাম। তখন বেশ কয়েকটি মেশিনগান বিস্ফোরণের শব্দ ও প্রচুর চিৎকার শুনতে পাই। তখনই বুঝতে পারি এটি স্বয়ংক্রিয় বন্দুকের গুলি। সম্ভবত সবচেয়ে ভয়ংকর একটি সন্ত্রাসী হামলা।’

তিনি আরও বলেন, ‘হামলার পর দর্শক একজনের ওপর দিয়ে আর একজন বেরিয়ে আসার চেষ্টা করছিল।’

কনসার্ট হলের ভিতরে ছড়িয়ে পড়া সন্ত্রাস ও আতঙ্কের বর্ণনা দিয়ে আরেকজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘শুরু হয় পদপিষ্ট হওয়া। সবাই ছুটে যায় এসকেলেটরের (চলন্ত সিঁড়ি) দিকে। সবাই চিৎকার করছিল। দৌড়াচ্ছিল।’

২০০৪ সালে রাশিয়ার বেসলান স্কুল অবরোধে ৩৩০ জনের বেশি মানুষ নিহত হয়। যার অর্ধেকই ছিল শিশু। এ ঘটনার পর কনসার্ট হলের এ হামলাটি রাশিয়ার সবচেয়ে ভয়াবহ হামলা।

মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন শুক্রবারের হামলাকে ‘বড় ধরনের ট্র্যাজেডি’ বলে আখ্যায়িত করেছেন। পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে পরিস্থিতি সম্পর্কে নিয়মিত জানানো হচ্ছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস হামলায় শোক প্রকাশ করেছেন। ফ্রান্স, স্পেনসহ পৃথিবীর বিভিন্ন দেশ নিহতদের ও তাদের পরিবারের জন্য শোক প্রকাশ করেছে।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।